আমাদের সাথে যোগাযোগ করুন
Amanda Cho

ফোন নম্বর : +86 15982044032

হোয়াটসঅ্যাপ : +8615982044032

স্বায়ত্তশাসিত ড্রাইভিংয়ের ক্ষেত্রে লিডারের কী ভূমিকা আছে?

April 9, 2020

একটি গাড়িকে স্বয়ংক্রিয় ড্রাইভিং উপলব্ধি করতে হবে, সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্টটি বুদ্ধিমানভাবে বাধাগুলি এড়াতে সক্ষম হওয়া, নিরাপদ রুটের পরিকল্পনার জন্য অ্যালগরিদমটি ব্যবহার করার জন্য, বাধাগুলির আকার, আকৃতি এবং অবস্থান সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে সক্ষম হতে হবে। একটি স্ব-ড্রাইভিং গাড়ির কেন্দ্রীয় প্রসেসিং ইউনিটের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য অনেকগুলি সূচকীয় পরিমাপের ইউনিট প্রয়োজন। তন্মধ্যে রাডার সরঞ্জাম, লিডার, ক্যামেরা এবং জড়তা পরিমাপ ইউনিট বেশ কয়েকটি অপরিহার্য উপাদান, যার মধ্যে লিডার মূলত সঠিক সনাক্তকরণের ভূমিকা পালন করে।

Lidar একটি গাড়ির উপলব্ধি সনাক্তকরণ সিস্টেম, যা স্বয়ংচালিত যানবাহনগুলির চোখ, পরিবেশগত তথ্য সংগ্রহ এবং বস্তু এবং বিপজ্জনক অবস্থার সনাক্ত করতে সক্ষম। লিডার এবং মিলিমিটার-ওয়েভ রাডার, ইনটারিয়াল পরিমাপ ইউনিট, ক্যামেরা এবং আল্ট্রাসোনিক সেন্সরের মতো বিভিন্ন সাবসিস্টেমির সংমিশ্রণ স্বায়ত্তশাসিত ড্রাইভিংয়ের সফল উপলব্ধি এবং একটি অত্যন্ত নিরাপদ এবং নির্ভরযোগ্য উন্নত ড্রাইভার সহায়তা সিস্টেমের জন্য একটি প্রাথমিক কাঠামো তৈরি করেছে।

লিডার একটি সক্রিয় পরিমাপ ডিভাইস যা লক্ষ্যটির স্থানিক অবস্থান সনাক্ত করতে একটি লেজার রশ্মি নির্গত করে। সনাক্তকরণ নীতি অনুসারে, লিডারকে একক-রেখায় (দ্বি-মাত্রিক) লিডার এবং মাল্টি-লাইন (ত্রিমাত্রিক) লিডারে বিভক্ত করা হয়। একক-লাইন লেজার রাডার একটি লেজার স্ক্যানিং লাইন প্রেরণ করে অঞ্চলটি স্ক্যান করে এবং মাল্টি-লাইন লেজার রাডার দুটি বা ততোধিক লেজার স্ক্যান লাইন প্রেরণ করে অঞ্চলটি স্ক্যান করে। মাল্টি-লাইন লিডার লক্ষ্যটির স্থানিক দূরত্ব এবং আজিমুথ সনাক্ত করতে পারে এবং পয়েন্ট ক্লাউডের মাধ্যমে ত্রি-মাত্রিক পরিবেশের মডেলটি সনাক্ত করতে পারে এবং সনাক্ত করা লক্ষ্যটির বিশদ আকারের বিবরণ সরবরাহ করে। জানা গেছে যে মাল্টি-লাইন লিডারটিতে মূলত 4-লাইন, 8-লাইন, 16-লাইন, 32-লাইন এবং 64-লাইন রয়েছে। লিডার দ্বারা যত বেশি বিম নিঃসৃত হয়, প্রতি সেকেন্ডে আরও বেশি পয়েন্ট মেঘ সংগ্রহ করা হয় এবং ব্যয়ও বেশি হয়। উদাহরণস্বরূপ, কিছু লিডার প্রস্তুতকারকের জন্য -৪-লাইনের লিডারের দাম 16-লাইন লিডারের চেয়ে 17.5 গুণ বেশি। লিডার প্রথম প্রজন্মের যান্ত্রিক স্ক্যানিং লিডার, দ্বিতীয় প্রজন্মের হাইব্রিড সলিড-স্টেট লিডার এবং তৃতীয় প্রজন্মের খাঁটি সলিড-স্টেট লিডার সহ তিনটি প্রজন্মের পণ্য তৈরি করেছে। খাঁটি সলিড-স্টেট লিডার তৃতীয় প্রজন্ম লিডারের ব্যয়কে হ্রাস করতে পারে এবং স্বায়ত্তশাসিত যানবাহনে লিডার প্রয়োগকে জনপ্রিয় করে তুলতে পারে।

লিডার সাধারণত চারটি অংশ নিয়ে থাকে: লেজার নিঃসরণ, লেজার অভ্যর্থনা, তথ্য প্রক্রিয়াকরণ এবং স্ক্যানিং সিস্টেম। মিলিমিটার-তরঙ্গ রাডারের সাথে তুলনা করে, লিডারটির উচ্চতর সনাক্তকরণের নির্ভুলতা রয়েছে তবে আবহাওয়া সংক্রান্ত পরিস্থিতিতে আরও কঠোর প্রয়োজনীয়তা রয়েছে। যানবাহনে লিডার ব্যবহারের ফলে লিডার সিস্টেমের উপাদান যেমন ডিটেক্টর এবং লেজার, বিশেষত তাপের প্রতিরোধের এবং গাড়ির জীবনচক্র জুড়ে নির্ভরযোগ্যতার উপর কঠোর প্রয়োজনীয়তা রাখে।